সারা গায়ে চুলকানি ঔষধ - চুলকানির মলম নাম

প্রিয় পাঠক আজ আপনারা জানবেন সারা গায়ে চুলকানি ঔষধ ও চুলকানির মলম নাম সম্পর্কে। বিভিন্ন রকম কারণে সারা গায়ে চুলকানি হতে দেখা যায়, সারা গায়ে চুলকানি ঔষধ সম্পর্কে জেনে থাকলে এ ধরনের সমস্যা গুলো মোকাবেলা করা সম্ভব। আজ আপনাদের জানিয়ে দিব সারা গায়ে চুলকানি ঔষধ ও চুলকানির মলম নাম সম্পর্কে বিস্তারিতভাবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক, সারা গায়ে চুলকানি ঔষধ ও চুলকানির মলম নাম সম্পর্কে বিবরণ।
সারা - গায়ে - চুলকানি - ঔষধ

পোস্ট সূচিপত্রঃ সারা গায়ে চুলকানি ঔষধ - চুলকানির মলম নাম

ভূমিকা 

বিভিন্ন সময় সারা গায়ে চুলকানি হতে দেখা যায়, আর এই চুলকানি এতটাই বিরক্তিকর যে পুরো শরীর চুলকাতে চুলকাতে মানুষ অস্থির হয়ে পড়ে এবং এভাবেই শরীরে নখের আঁচর লাগে জ্বালাপোড়া করে এছাড়াও দাগ হয়ে যায়। সারা গায়ে চুলকানি হলে কোন ধরনের ঔষধ সেবন করবেন সে সম্পর্কে জেনে থাকলে আপনাদের জন্য অনেক বেশি উপকার হবে। সারা গায়ে চুলকানি সমস্যা দেখা দিলে সেই ব্যক্তির সংস্পর্শে আসে এমন সব ব্যক্তিদের চুলকানি সমস্যা হতে দেখা যায়। 

আর তাই চুলকানি সমস্যা অনুভব করলে খুব দ্রুত বিভিন্ন ধরনের ঔষধ ও মলম ব্যবহার শুরু করা উচিত। বর্তমানে ডাক্তারগণ পরিবারে কোনো একজনের গায়ে চুলকানি হলে প্রত্যেককেই চুলকানির মলম বা ক্রিম ব্যবহার করার নির্দেশ দিয়ে থাকেন। কারণ এক জনের থেকে অন্য জনেরও গায়ে চুলকানি হতে দেখা যায়। তাই আজকের আর্টিকেলে আলোচনা করব সারা গায়ে চুলকানি ঔষধ সম্পর্কে এছাড়াও জানবেন চুলকানির মলম নাম এবং চুলকানি প্রতিরোধের উপায় সম্পর্কে বিস্তারিতভাবে।

সারা গায়ে চুলকানি ঔষধ

চুলকানি সাধারণত ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়ার কারণেই হয়ে থাকে, আর চুলকানি সমস্যাটি অনেকটা ছোঁয়াচে এক জনের হলে আরেক জনের শরীরেও চুলকানি সমস্যা দেখা যায়। আর এই চুলকানি একজন মানুষকে বেশ বিব্রতকর ও যন্ত্রণাদায়ক সমস্যায় ফেলে। সারা গায়ে চুলকানি হলে কোন ধরনের ঔষধ সেবন করবেন সে সম্পর্কে জানাবো আপনাদের। তবে চুলকানির আরো নানা রকমের কারণ থাকার ফলে চুলকানি ঔষধের নাম জানার পরপরই সেগুলোই সেবন করা শুরু করবেন না অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করে তবেই সেবন করুন। চলুন তাহলে জেনে নেই সারা গায়ে চুলকানি ঔষধ কি কি সেবন করা যায়।
  • ওরাডিন ট্যাবলেট (Oradin Tablet)
  • অ্যালাট্রল ট্যাবলেট (Alatrol Tablet)
  • সেডনো ট্যাবলেট (Sedno Tablet)
  • ডারমা ৫০ট্যাবলেট (Darma 50 Tablet)
  • ফ্লুগাল ৫০ ট্যাবলেট (Flugal 50 Tablet)
  • আটার‍্যাক্স ২৫০ ট্যাবলেট (Atarax 250 Tablet)
  • রুপাডিন ১০  মিলিগ্রাম ট্যাবলেট (Rupadin 10mg Tablet)
সারা গায়ে চুলকানি সমস্যায় এ সমস্ত ঔষধগুলি সেবন করতে পারেন তাহলে শরীরের সমস্ত চুলকানি দ্রুত সময়ের মধ্যেই নিরাময় করা সম্ভব।

বিশেষ দ্রষ্টব্যঃ যে কোন ঔষধ সেবনের পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

চুলকানির মলম নাম

চুলকানি সমস্যায় নানা রকম ঔষধ সেবনের পাশাপাশি চুলকানি মলম ব্যবহার করা হয়। এই মলম গুলো ব্যবহার করলে শরীরের চুলকানি গুলো ধীরে ধীরে সেরে যায়। চুলকানি সমস্যা সব থেকে বেশি ত্বক শুষ্কতাই পড়লে হয়ে থাকে, এ সময় সারা শরীরেই চুলকানি হতে দেখা যায়। তাই আজ আপনাদের জানাবো চুলকানি মলম নাম সম্পর্কে। আপনারা চুলকানির সমস্যায় কোন ধরনের মলম ব্যবহার করবেন চলুন তার নাম গুলো দেখে নিন।

  • Fungidal-HC Cream
  • Fungin
  • Fungin-B
  • Betameson CI Cream
  • Povidone
  • Antifungal cream
শরীরে চুলকানি মলম হিসেবে আপনাদের মাঝে বেশ কিছু চুলকানির মলম নাম জানিয়েছি, এগুলো শরীরের চুলকানি সমস্যায় ব্যবহার করলে খুব দ্রুত সময়ের মধ্যে আরোগ্য লাভ করতে পারবেন।

চুলকানি প্রতিরোধের উপায়

আমাদের শরীরে যে সমস্ত কারণে চুলকানি সমস্যা দেখা যায় সেই সমস্ত সমস্যাগুলো যেন না হয় তাই চুলকানি প্রতিরোধের উপায় সম্পর্কে জেনে রাখা আবশ্যক। আজ আপনাদের মাঝে আলোচনা করব চুলকানি প্রতিরোধের উপায় সম্পর্কে বিস্তারিতভাবে।
  • চুলকানি সমস্যা প্রতিরোধ করতে হলে অবশ্যই ত্বকে ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। কারণ ত্বক যত বেশি ময়েশ্চারাইজ থাকবে চুলকানির সমস্যা তত কম হবে।
  • গোসল করার সময় গরম পানি বা ক্ষার যুক্ত সাবান ব্যবহার করা বন্ধ করুন। কারন এগুলি ত্বকের স্বাভাবিক তেল শুষে নেয় এবং ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে পড়ে এর ফলেই শুরু হয় চুলকানির সমস্যা। তাই অবশ্যই অল্প ক্ষার যুক্ত সাবান ব্যবহার করবেন এবং চেষ্টা করবেন গরম পানি ব্যবহার না করার।
  • চেষ্টা করবেন যে সমস্ত খাদ্য গ্রহণ করার ফলে আপনার অ্যালার্জি সমস্যা হতে পারে সে সমস্ত খাবারগুলি এড়িয়ে চলার। অনেকের চুলকানি হওয়ার কারণ বিভিন্ন ধরনের খাদ্য থেকে এলার্জির সংক্রমণ। তাই এ ধরনের খাবার গুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন।
  • চুলকানি সমস্যা প্রতিরোধ করতে অবশ্যই নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন, সেই সাথে শরীরের পোশাক গুলো পরিষ্কার পরিধান করুন এবং গোসল শেষে অবশ্যই ভালো মানের একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

সারা গায়ে চুলকানি ঔষধ - চুলকানির মলম নামঃ উপসংহার 

আমাদের শরীরে চুলকানি হওয়ার যে সমস্ত কারণগুলো রয়েছে সে বিষয় সম্পর্কে সব সময় সতর্ক থাকতে হবে এবং চুলকানির সমস্যা দেখা দিলে দ্রুত এর চিকিৎসা গ্রহণ করা উচিত। কারণ চুলকানি এক প্রকার ছোঁয়াচে চর্মরোগ, একজনের থেকে আরেকজনের হওয়ার সম্ভাবনা থাকে এবং এটি দীর্ঘদিন শরীরে থাকলে নানা রকম রোগ সৃষ্টি হতে পারে। তাই অবশ্যই চুলকানি সমস্যা হলে ডাক্তারের সাথে যোগাযোগ করা আবশ্যক।
আজকের আর্টিকেলে আপনাদের মাঝে আলোচনা করেছি, সারা গায়ে চুলকানি ঔষধ, চুলকানির মলম নাম ও চুলকানি প্রতিরোধের উপায় সম্পর্কে বিস্তারিতভাবে। আশা করি এ সমস্ত বিষয়ে বিস্তারিতভাবে জেনে আপনারা উপকৃত হয়েছেন। তবে যেকোনো ধরনের ঔষধ বা মলম ব্যবহার করার পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করা জরুরী। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আরো এমন নিত্য নতুন নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন, আসসালামু-আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪