এলার্জি চুলকানি ঔষধের নাম - ত্বকের এলার্জি দূর করার উপায়

শরীরে এলার্জি চুলকানি অত্যন্ত বিরক্তিকর একটি সমস্যা তাই এলার্জি চুলকানি ঔষধের নাম ও ত্বকের অ্যালার্জি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানাবো আপনাদের। আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনারা জানতে পারবেন এলার্জি চুলকানি ঔষধের নাম ও ত্বকের এলার্জি দূর করার উপায় সম্পর্কে। চলুন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে জেনে নেওয়া যাক, এলার্জি চুলকানি ঔষধের নাম ও ত্বকের এলার্জি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত বিবরণ।
এলার্জি - চুলকানি - ঔষধের - নাম

পোস্ট সূচিপত্রঃ এলার্জি চুলকানি ঔষধের নাম - ত্বকের এলার্জি দূর করার উপায়

ভূমিকা 

শরীরে এলার্জি চুলকানি নানা রকম কারণে হয়ে থাকে আর এ সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করা উচিত। কারণ এই সমস্যা দীর্ঘদিন শরীরে পুষে রাখলে বিভিন্ন ধরনের রোগের সৃষ্টি হয়। অনেকের নানা রকম পশু পাখির লোমে এলার্জি হতে দেখা যায়, আবার বিভিন্ন রকম খাদ্য গ্রহণ করার ফলেও এমনটি হয়ে থাকে। আর তাই যে সকল ব্যক্তিদের এলার্জিজনিত সমস্যা রয়েছে তাদের উচিত এই সমস্ত বিষয়কে খেয়াল রেখে জীবন যাপন করা। 

কারণ এলার্জিজনিত সমস্যা গুলো সাধারণত মাঝে মাঝেই মানুষের শরীরে লক্ষ্য করা যায়, তাই এই সময় রোগীকে খুব সতর্ক থাকা উচিত। শরীরে এলার্জি সমস্যা দেখা দিলে পুরো শরীর ভীষণভাবে চুলকাতে শুরু করে এবং লাল লাল ফুসকুড়ির মতো বের হয় এছাড়াও জ্বালাপোড়া সমস্যা হয়ে থাকে। আজকের আর্টিকেলে আপনাদের মাঝে আলোচনা করব এলার্জি চুলকানি ঔষধের নাম কি ও ত্বকের এলার্জি দূর করার উপায় এ ছাড়াও এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে। এ সমস্ত বিষয়ে বিস্তারিতভাবে জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন।

এলার্জি চুলকানি ঔষধের নাম

এলার্জি চুলকানি একটি চর্মরোগ এটি সাধারণত শরীরের উপরিভাগে হয়ে থাকে, এটি অনেকটাই অস্বস্তিকর এবং যন্ত্রণাদায়কও বটে। আর তাই এলার্জি চুলকানি দূর করতে এলার্জি চুলকানি ঔষধের নাম সম্পর্কে জানার আগ্রহ রয়েছে আমাদের। এলার্জি চুলকানি থেকে আরও নানা রকম চর্ম রোগের সৃষ্টি হয়ে থাকে এর মধ্যে রয়েছে একজিমা ও শ্বাসকষ্ট ইত্যাদি। শরীরের চুলকানি হওয়ার প্রধান কারণ হলো শরীর অত্যন্ত শুষ্ক হয়ে পড়া, এছাড়া অত্যন্ত গরমের কারণেও চুলকানির সমস্যা দেখা দেয়। এলার্জি চুলকানি ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
  • Alatrol
  • Deslor
  • Allegra Allergy
  • Leest Plus
  • Fexo 120
  • Fexofenadine
  • Antioxidants
  • Rupadin
  • Dilosyn
বিশেষ দ্রষ্টব্যঃ চিকিৎকের পরামর্শ ব্যাতিত কোন ঔষধ সেবন করবেন না।
এলার্জি সমস্যা নানা রকম হয়ে থাকে কারো শরীরে এলার্জি, কারো মুখে এলার্জি, আবার কারো চোখে এলার্জি এমন বিভিন্ন রকম এলার্জি হওয়ার কারণে এ সমস্ত ঔষধের নাম জানার পরেও ডাক্তারের পরামর্শ ছাড়া কখনোই ঔষধ সেবন করবেন না। এটা আপনার জন্য ক্ষতিকর হতে পারে আর তাই অবশ্যই যে কোন ধরনের ঔষধ সেবনের পূর্বে ডাক্তারের পরামর্শ নিন।

ত্বকের এলার্জি দূর করার উপায়

ত্বকে নানা রকম কারণে এলার্জি সমস্যা দেখা দেয়, অত্যন্ত ত্বক শুষ্ক হয়ে যাওয়া, বিভিন্ন প্রকার পোকা-মাকড়ের কামড় বা আঁচড়, ধুলাবালি ইত্যাদি কারণে ত্বকে এলার্জি সমস্যা হয়ে থাকে। এ ধরনের এলার্জি সমস্যা দূর করতে বেশ কিছু উপায় ব্যবহার করা যায়, যেগুলো খুব দ্রুত সময়ের মধ্যে ত্বকের এলার্জি দূর করে থাকে। আর এতে কোনরকম পার্শ্ব প্রতিক্রিয়াও থাকে না। চলুন তাহলে দেখে নেই কোন রকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই ত্বকের এলার্জি দূর করার উপায় বিস্তারিতভাবে।
  • অলিভ অয়েলঃ অলিভ অয়েল ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে ব্যবহার হয়ে আসছে। ত্বক অত্যন্ত শুষ্ক হয়ে যাওয়ার কারণে অনেক সময় চুলকানি হতে দেখা যায়, আর এই চুলকানি দূর করতে অলিভ অয়েল বেশ কার্যকর। কারণ এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন-ই যা ত্বকের রুক্ষতাকে দূর করে ময়েশ্চারাইজ করে তোলে। তাই ত্বকের যে সমস্ত স্থানে এলার্জি আক্রান্ত হয়েছে সে সমস্ত স্থানে অলিভ অয়েল লাগিয়ে ম্যাসাজ করুন। এটি আপনার ত্বকের সব ধরনের এলার্জি দূর করে দিবে। তবে যদি আপনার ত্বকে অতিরিক্ত পরিমাণে র‌্যাশ থেকে থাকে তাহলে অলিভ অয়েলের সাথে সামান্য একটু মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। এটি আপনার ত্বক অনেক বেশি ময়শ্চারাইজ রাখবে এবং ত্বকের এলার্জি দূর করবে।
  • পেট্রোলিয়াম জেলিঃ ত্বকে চুলকানি দূর করতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। পেট্রোলিয়াম জেলি রাতে ঘুমানোর পূর্বে ব্যবহার করে সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেললে চুলকানির সমস্যা কমবে। সেই সাথে চুলকানির ফলে যে ধরনের ত্বকে দাগ দেখা যায় সে দাগগুলো দূর করে দেবে।
  • কর্পূর ও নারিকেল তেলঃ কর্পূর এবং নারিকেল তেল একসাথে মিশিয়ে শরীরের যে সমস্ত স্থানে এলার্জি রয়েছে, সে সমস্ত স্থানে ব্যবহার করলে খুব অল্প সময়ের মধ্যে ত্বকের এলার্জি দূর করা সম্ভব। তাই ত্বকের এলার্জি দূর করতে কর্পূর ও নারিকেল তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন।
  • বিভিন্ন খাবারঃ যাদের বিভিন্ন ধরনের খাদ্য গ্রহণ করার পরে এলার্জি সমস্যা দেখা যায় তাদের অবশ্যই চেষ্টা করতে হবে এ ধরনের খাবারগুলো এড়িয়ে চলার। যদি খাবারের কারণে ত্বকে এলার্জি সমস্যা দেখা যায়, তাহলে অবশ্যই সে সমস্ত খাবার গুলো বন্ধ করে দিলে ত্বকের সমস্যা এমনিতেই দূর হয়ে যাবে।

এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায়

এলার্জি চুলকানি সমস্যা দেখা দিলে বেশ কিছু ঘরোয়া উপায় ব্যবহার করে এ ধরনের চুলকানি থেকে নিরাময় সম্ভব। বেশ কিছু ঘরোয়া উপাদান সঠিকভাবে ব্যবহার করার নিয়ম জানলে অ্যালার্জি চুলকানি থেকে চিরতরে মুক্তি পেতে পারেন। চলুন তাহলে জেনে নেই এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায় গুলো কি কি।
  • নারিকেল তেলঃ এলার্জি সাধারণত অত্যন্ত ত্বক শুষ্ক হয়ে যাওয়ার কারণে হয়ে থাকে, আর তাই শরীরের চুলকানি দূর করতে নারিকেল তেল খুবই উপকারী। কারণ নারিকেল তেল শরীরে ব্যবহার করার ফলে শরীর অনেক বেশি আদ্র হয়ে যায়, এর ফলে শরীরের চুলকানি সমস্যা দূর হয়ে যায়। আর তাই এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায় হিসেবে নিয়মিতভাবে শরীরে নারিকেল তেল ব্যবহার করুন।
  • বেকিং সোডাঃ বেকিং সোডা আমরা নানা কাজে ব্যবহার করি, তবে বেকিং সোডা শরীরের চুলকানি দূর করতে বেশ কার্যকর। আর তাই বেকিং সোডা এক চা চামচ পরিমাণ নিয়ে তাতে খুবই সামান্য পরিমাণ পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে চুলকানিযুক্ত স্থানে হালকা ভাবে লাগিয়ে নিন এবং কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এছাড়াও আপনি চাইলে গোসলের পানিতে বেকিং সোডা ব্যবহার করে পুরো শরীর ধুয়ে নিতে পারেন। এটি আপনার শরীরের সব ধরনের জীবাণু এবং চুলকানি বৃদ্ধি করে এমন ব্যাকটেরিয়া গুলোকে ধ্বংস করে দেয়।
  • আপেল সিডার ভিনেগারঃ আপেল সিডার ভিনেগার ত্বকের চুলকানি এলার্জি সমস্যা কমাতে বেশ কার্যকর। কারণ এতে রয়েছে অ্যাসিটিক এসিড যা ত্বকের যে কোন রকম চুলকানি বা এলার্জি চুলকানি দূর করতে ভূমিকা রাখে। তাই চুলকানি দূর করার ঘরোয়া উপায় হিসেবে আপেল সিডার ভিনেগার ব্যবহার করতে পারে।
  • অ্যালোভেরা জেলঃ অ্যালোভেরা জেল ত্বকের নানা রকম রূপচর্চায় ব্যবহার করা হয়, এছাড়াও চুলের যত্নে অ্যালোভেরা বেশ উপকারী। তবে অ্যালোভেরার ঔষুধি গুণগুলো শরীরে নানা ধরনের চুলকানির সমস্যা থেকে সুরক্ষা দেয়। এ ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে অ্যালোভেরা জেল পুরো শরীরে লাগিয়ে রাখতে পারেন, এটা আপনার জন্য বেশ উপকারী হবে।
  • টি-ট্রি অয়েলঃ শরীরের এলার্জিজনিত চুলকানি সমস্যায় টি-ট্রি অয়েল বেশ কার্যকর। এতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ইনফ্লামেটরি বৈশিষ্ট্য যা শরীরের এলার্জি চুলকানি দূর করতে সহায়ক ভূমিকা পালন করে। 

এলার্জি চুলকানি ঔষধের নাম - ত্বকের এলার্জি দূর করার উপায়ঃ উপসংহার 

আজকাল অনেকেই এলার্জি চুলকানি সমস্যা নিয়ে চিন্তিত, কারণ অনেকের ত্বক বেশি সেনসিটিভ হওয়ার কারণে সামান্য কোন কিছুতেই এলার্জি চুলকানি সমস্যা দেখা দেয়। আর এ ধরনের এলার্জি চুলকানি সমস্যা কমানোর জন্য সবসময়ই সতর্ক এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা আবশ্যক। 

আজকের আর্টিকেলে আপনাদের মাঝে আলোচনা করেছি, এলার্জি চুলকানি ঔষধের নাম, ত্বকের এলার্জি দূর করার উপায় ও এলার্জি চুলকানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিতভাবে। আশা করি আপনারা উপকৃত হয়েছেন তবে, যেহেতু এলার্জি শরীরে নানা রকম হয়ে থাকে তাই এর চিকিৎসা কিছুটা ভিন্ন হতে পারে। তাই ডাক্তারের সাথে পরামর্শ করে তারপর ঔষধ সেবন করুন। আমাদের সাথে এতক্ষণ থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আসসালামু-আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪