যোনিতে চুলকানি দূর করার ক্রিম - দাদ চুলকানি দূর করার উপায়

আজকের আর্টিকেলে আলোচনা করব যোনিতে চুলকানি দূর করার ক্রিম ও দাদ চুলকানি দূর করার উপায় সম্পর্কে। অনেক সময় যোনিতে চুলকানি হতে দেখা যায়, আর তাই যোনিতে চুলকানি দূর করার ক্রিম সেই সাথে দাদ চুলকানি দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব আপনাদের মাঝে। আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে আপনারা জানতে পারবেন, যোনিতে চুলকানি দূর করার ক্রিম ও দাদ চুলকানি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে। 
যোনিতে - চুলকানি - দূর - করার - ক্রিম

পোস্ট সূচিপত্রঃ যোনিতে চুলকানি দূর করার ক্রিম - দাদ চুলকানি দূর করার উপায়

ভূমিকা

বিভিন্ন রকম কারণে মেয়েদের যোনিতে চুলকানির সমস্যা দেখা দেয়, তবে এটি বেশ লজ্জা জনক বিষয় বলে এ বিষয়ে কারো সাথে শেয়ার করে না। আর এই সমস্যা দীর্ঘদিন চলতে থাকলে নানা রকম রোগের সৃষ্টি হয়। মেয়েদের যোনিতে চুলকানি হওয়ার বেশ কিছু কারণ রয়েছে এর মধ্যে সংক্রমণ, এলার্জির সমস্যা, হরমোন পরিবর্তন, সে সাথে অপরিষ্কার-অপরিচ্ছন্নতা ইত্যাদি কারণে যোনিতে চুলকানি হয়ে থাকে। যোনিতে এ ধরনের চুলকানি দেখা দিলে অবশ্যই ঔষধ বা ক্রিম ব্যবহার করা আবশ্যক। 

যোনিতে চুলকানির সমস্যা মেয়েদের মাঝে মাঝে হয়ে থাকে, তবে যাদের অতিরিক্ত সাদা স্রাব হয় তাদের এ ধরনের সমস্যা গুলো ঘন ঘন হয়ে থাকে। আর তাই সাদা স্রাব যেন অতিরিক্ত পরিমাণে না হয় সে বিষয়টিও লক্ষ্য রাখা জরুরী। সাদা স্রাব অতিরিক্ত হওয়া বন্ধ করতে নিয়মিত যৌনাঙ্গ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং সব সময় শুকনো রাখার চেষ্টা করতে হবে। আজ আপনাদের জানাবো যোনিতে চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে, সেই সাথে দাদ চুলকানি দূর করার উপায় সম্পর্কেও জানবেন আপনারা। চলুন তাহলে বিস্তারিত নিচে আলোচনা করা যাক।

যোনিতে চুলকানি দূর করার ক্রিম

বিভিন্ন রকম সংক্রমণ, হরমোন পরিবর্তন, অপরিচ্ছন্নতা, এলার্জি প্রভৃতি কারণে যোনিতে চুলকানি হয়ে থাকে। আর এই চুলকানি দূর করতে বেশ কিছু ক্রিম ব্যবহার করতে পারেন। চলুন সে ক্রিম গুলির নাম জেনে নেওয়া যাক।
  • এন্টিফাঙ্গাল ক্রিম (Antifungal cream)
  • ক্লোবেস্টাসল ক্রিম (Clobestasol Cream) 
  • আফুন 1% ক্রিম (Afun 1% Cream)
  • বেটামেসন-সিএল ক্রিম (Betameson- CL Cream)
  • হাইড্রোকোর্টিসোন ক্রিম (Hydrocortisone Cream)
  • মেট্রোনিডাজল ভ্যাজাইনাল জেল (Metronidazole Vaginal Gel)
  • পেভিসোন ক্রিম (Pevisone Cream)
  • যোনি ময়েশ্চারাইজার (Vaginal moisturizer)
এই ক্রিমগুলো যোনিপথের চুলকানির সমস্যা কে দূর করতে সাহায্য করে। তবে যেহেতু যোনি খুবই সেনসিটিভ একটি জায়গা তাই, চুলকানি সমস্যা হলে যেকোনো ক্রিম ব্যবহারের পূর্বে ডাক্তারের সাথে পরামর্শ করা জরুরী। আর তাই যেকোনো ধরনের ক্রিম ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের সাথে পরামর্শ করুন।

দাদ চুলকানি দূর করার উপায়

দাদ চুলকানি এক প্রকার চর্ম রোগ, আর এটি ফাংগাল ইনফেকশনের কারণেই হয়ে থাকে। এই দাদ চুলকানি শরীরের যে কোন স্থানে যেমন- হাত, পা, বগল, পিঠ, পায়ের আঙ্গুল ইত্যাদি স্থানে হয়ে থাকে। এটি একজনের শরীর থেকে আরেকজনের শরীরে ছড়িয়ে পড়ে। এটি শরীরে গোলাকার আকৃতির হয়ে থাকে, দাদ হলে শরীরের সেই স্থানটি ভীষণ জ্বালাপোড়া করে। তবে দাদ চুলকানি দূর করার উপায় রয়েছে বেশ কিছু। চলুন তাহলে ঘরোয়া উপকরণ দিয়ে কিভাবে দাদ চুলকানি দূর করবেন তার উপায় গুলো জেনে নিন।
  • মধুঃ দাদ চুলকানি দূর করার উপায় হিসেবে মধু খুবই কার্যকর, এটি শরীরের যেকোনো ধরনের ছত্রাক বৃদ্ধি রোধ করতে কাজ করে। এতে রয়েছে হাইড্রোজেন পারঅক্সাইড এবং ছত্রাকনাশক উপাদান সমূহ, যা শরীরে যে কোন সংক্রমণ হতে সুরক্ষিত রাখে। তাই শরীরের যে সমস্ত স্থানে দাদ হয়েছে সেই স্থানে একটি তুলার মাধ্যমে মধু লাগিয়ে রাখুন। এটি কয়েকদিন নিয়মিতভাবে ব্যবহার করলে দাদের সমস্যা দ্রুত সেরে যাবে।
  • কাঁচা হলুদঃ দাদের সমস্যা দূর করতে কাঁচা হলুদের রস খুবই উপকারী। আমরা জানি হলুদে আছে অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-সেপটিক উপাদান সমূহ যা শরীরের বিভিন্ন ধরনের সংক্রমণ রোধে কার্যকর ভূমিকা রাখে। আর তাই সংক্রমণ যুক্ত স্থানে কাঁচা হলুদের রস ব্যবহার করুন। এই কাঁচা হলুদের রস নিয়মিত ব্যবহার করলে অল্প কিছুদিনের মধ্যেই ভাল ফলাফল পাবেন।
  • নারিকেল তেলঃ দাদ রোগের ঘরোয়া চিকিৎসা হিসেবে নারিকেল তেল বেশ উপকারী। নারিকেল তেলের সাথে তিলের তেল ও লেমন গ্রাস ভালোভাবে মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। কিছুদিন ব্যবহার করলেই দাদের সমস্যা সম্পূর্ণরূপে দূর হয়ে যাবে।
  • অ্যালোভেরাঃ অ্যালোভেরা আমাদের শরীরের সৌন্দর্য রক্ষার সাথে চুলের যত্নে বেশ কার্যকর। এই অ্যালোভেরা ছত্রাক সংক্রমণ ঠেকাতে খুবই কার্যকর ভূমিকা পালন করে, কারণ এতে রয়েছে রেজিন নামক উপকারী উপাদান। যা শরীরের বিভিন্ন ধরনের ছত্রাকের সংক্রমণ ঠেকাতে দারুণ ভূমিকা রাখে। আর তাই দাদের কারণে যে ধরনের প্রদাহ লক্ষ্য করা যায় শরীরে, এসব কিছু দূর করতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন। কয়েকদিন ব্যবহার করলেই জ্বালাপোড়া সেই সাথে দাদ সম্পূর্ণরূপে দূর করা সম্ভব।
  • রসুনঃ আমাদের শরীরে বিভিন্ন রকম সংক্রমনের ফলেই মূলত দাদ হয়ে থাকে, আর এই দাদের সংক্রমণ ঠেকাতে রসুন খুবই কার্যকর। তাই আক্রান্ত স্থানে এক থেকে দুই কোয়া রসুন ভালোভাবে থেতে নিয়ে অলিভ অয়েল ও মধু মিশিয়ে ব্যবহার করুন। ৩০ মিনিট থেকে ১ ঘন্টা মত রেখে দিন এরপর উষ্ণ গরম পানিতে ধুয়ে ফেলুন। কয়েকদিন ব্যবহার করলে খুব দ্রুত এ সমস্যা থেকে মুক্তি পাবেন।
  • তুলসী পাতাঃ তুলসী পাতায় রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান সমূহ যা শরীরের অন্যান্য সংক্রমণ ঠেকাতে কার্যকর ভূমিকা রাখে। পুরো শরীরে এটি ছড়িয়ে পড়া থেকে সুরক্ষিত রাখে, দাদের সমস্যা দূর করতে তুলসী পাতা থেকে রস বের করে ব্যবহার করুন। কিছুদিন ব্যবহার করলে ভালো ফলাফল লক্ষ্য করবেন।

দাদ রোগের লক্ষণ

আপনারা ইতিমধ্যে জেনেছেন দাদ রোগ হলে তা ঘরোয়া পদ্ধতিতে কিভাবে নিরাময় করবেন ও দাদ রোগে কি ধরনের ক্রিম ব্যবহার করবেন সে সম্পর্কে। তবে আপনারা জানেন, যে কোন ধরনের রোগ নিরাময়ের থেকে প্রতিরোধ করা জরুরি। আর তাই দাদ রোগের লক্ষণ গুলো সম্পর্কে জেনে থাকলে, লক্ষণগুলো উপলব্ধি করা মাত্রই চিকিৎসা গ্রহণ করা সম্ভব হবে। চলুন তাহলে দেখে নেই দাদ রোগের লক্ষণগুলো কি কি।
  • দাদ রোগের বেশ কিছু লক্ষণ থাকে তবে সাধারণত যে ধরনের লক্ষণগুলি দেখা যায় এর মধ্যে শরীরের কিছু অংশ লাল হয়ে যাওয়া এবং বৃত্তাকার আকার ধারণ করা, সেই সাথে ছোট ছোট ফুসকুড়ির মত বের হওয়া।
  • সেই স্থানে চুলকানি অনুভব হওয়া এবং বেশ অস্বস্তিকর অনুভব হওয়া। বারবার সেখানে হাত চলে যায় চুলকানির জন্য, তবে কিছুটা চুলকালে জ্বালাপোড়া অনুভব হওয়া।
  • দাদ হলে মাথার ত্বককে প্রভাবিত করে ফেলে আর তাই এ সময় চুল পড়া সমস্যা দেখা দেয়।
  • এ সময় ত্বক অনেকটা খসখসে হয়ে যায়।
  • যে স্থানে দাদের সংক্রমণ ঘটে সেই স্থানটি ফুলে যায়।
  • যে স্থানে দাদ সংক্রমণ শুরু হয় সে স্থানের লোমগুলো ঝরে পড়ে।
সাধারণত এ ধরনের সমস্যা গুলোই লক্ষ্য করা যায়, তাই এমন কোন লক্ষণ দেখলে অবশ্যই উপরের দেখানো ঘরোয়া পদ্ধতিতে আপনারা আপনাদের সমস্যার সমাধান করে নিতে পারেন। এরপরও যদি না সারে তাহলে ক্রিম ব্যবহার করতে পারেন। তবে, অবশ্যই যেকোনো ধরনের ক্রিম বা ওষুধ সেবনের পূর্বে ডাক্তারের পরামর্শ করা জরুরী।

যোনিতে চুলকানি দূর করার ক্রিম -  দাদ চুলকানি দূর করার উপায়ঃ উপসংহার 

যোনিতে চুলকানি হওয়ার বেশ কিছু কারণ রয়েছে তা আপনারা জেনেছেন, এছাড়াও দাদ চুলকানির লক্ষণ জেনেছেন আপনারা। এর ফলে শরীরে কোন রকম লক্ষণ দেখলে দ্রুতই ঘরোয়া পদ্ধতিতে শরীরের যত্ন নেওয়া শুরু করতে পারবেন। যোনিতে চুলকানি দূর করার ক্রিম ও দাদ চুলকানি দূর করার উপায় সেই সাথে দাদ রোগের লক্ষণ সম্পর্কে জেনেছেন আপনারা। এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জেনে আশা করি আপনার উপকৃত হয়েছেন। এমন আরো নিত্য নতুন আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আমাদেরকে এতক্ষণ সময় দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ, আসসালামু-আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪